Friday, August 6, 2021
Homeখেলাঅঘটন ঘটালো উত্তর ম্যাসিডোনিয়া, ২০ বছর পরে হারলো জার্মানি!

অঘটন ঘটালো উত্তর ম্যাসিডোনিয়া, ২০ বছর পরে হারলো জার্মানি!

আমার বাংলা ওয়েব ডেক্স, ২ এপ্রিল:
বিশ্বকাপের যোগ্যতা অর্জনে ম্যাচে টানা ১৭ টি ম্যাচ জিতে অপরাজিত ছিল জোয়াকিম লোর জার্মানি দল। ২০২২ বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচে চারবার বিশ্বকাপে জার্মানি ২-১ গোলে হেরে গেল উত্তর ম্যাসিডোনিয়ার কাছে। দীর্ঘ ২০ বছর পরে জার্মানি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ম্যাচে হারলো। এর আগে তারা ২০০১ সালে ইংল্যান্ডের কাছে ৫-১ গোলে হেরে গিয়েছিল।

বুধবার ডুইসবার্গে উত্তর ম্যাসিডোনিয়ার মুখোমুখি হয় চার বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলটি। বলকান অঞ্চলের উত্তর ম্যাসিডোনিয়া কোনদিন বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি। ফিফা র‍্যাংকিং এ তাদের র‍্যাংক ৬৫। তাদের সাফল্যের ঝুলিতে রয়েছে শুধু নেদারল্যান্ডস, ইতালি ও ইংল্যান্ডের বিরুদ্ধে একবার করে ড্র।

ডুইসবার্গে খেলার প্রথমার্ধের ৪৫ মিনিটের মাথায় গোরান পাভেন্দের গোলে উত্তর ম্যাসিডোনিয়া ১-০ ব্যবধানে এগিয়ে যায়।৬৩ মিনিটে বক্সের মধ্যে লেরয় সানেকে ফাউল করে পেনাল্টি পায় জার্মানি।
পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরায় জার্মানির ইলখাই গুন্দোয়ান। গোটা ম্যাচে আধিপত্য রেখেও রক্ষণভাগের দুর্বলতার জন্য হারতে হয় জার্মানিকে। ম্যাচে বল দখলের ক্ষেত্রে জার্মানি যেখানে ৬৯ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল সেখানে উত্তর ম্যাসিডোনিয়া ৩১ শতাংশ বল নিজেদের দখলে রাখে। ম্যাসিডোনিয়ার গোল লক্ষ্য করে একটা শট নেয় জার্মানি। ১০ টা শট লক্ষ্যভ্রষ্ট হয়। অন্যদিকে উত্তর ম্যাসিডোনিয়া জার্মানির গোল লক্ষ্য করে তিনটে শট নেয়। এছাড়া ৬ টা শর্ট লক্ষ্যভ্রষ্ট হয়। অন্যদিকে জার্মানি ১৩ টা ফাউল করে, উত্তর ম্যাসিডোনিয়া ১৪ টা ফাউল করে। এই ম্যাচ শেষে জার্মানি ৬ পয়েন্ট পেয়ে পয়েন্ট তালিকায় ৩ নং পজিশনে নেমে যায়। উত্তর ম্যাসিডোনিয়া জার্মানিকে হারানোর ফলে ৩ ম্যাচে ৬ পয়েন্ট পেলেও গোল পার্থক্যে ২ নম্বর পজিশনে উঠে আসে।

টানা ৩৫ টি ম্যাচে অপরাজিত থাকার পরে ম্যাসিডোনিয়ার সঙ্গে ম্যাচে হেরে জার্মানির কোচ জোয়াকিম লো বলছেন, ‘এই হারের হতাশা তিক্ত’। অন্যদিকে ম্যাসিডোনিয়ার কাছে এই ম্যাচ জয় ঐতিহাসিক হয়ে থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RELATED ARTICLES

সাম্প্রতিক খবর

মন্তব্য