Thursday, May 13, 2021
HomeখবরBengal polls: ভোট শতাংশে লেটার মার্কস প্রথম পর্ব, আশাবাদী দুই পক্ষই

Bengal polls: ভোট শতাংশে লেটার মার্কস প্রথম পর্ব, আশাবাদী দুই পক্ষই

আমার বাংলা ওয়েব, ২৭ মার্চ

বিক্ষিপ্ত অশান্তি ছাড়া মোটের উপর শান্তিপূর্ণভাবে শেষ হলো পশ্চিমবঙ্গের প্রথম দফার নির্বাচন (West Bengal Assembly election 2021)। আট দফার নির্বাচনের মধ্যে শনিবার পশ্চিমবঙ্গের ৩০ টি আসনে ভোট গ্রহণ করা হয়। এদিন সকাল সাতটা থেকে শুরু হয় প্রথম দফার ভোটগ্রহণ পর্ব। ৭৩ লক্ষের বেশি ভোটার এদিন তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।১৯১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে।
এদিন পূর্ব মেদিনীপুরের ৭ টি বিধানসভা কেন্দ্র কাঁথি উত্তর, কাঁথি দক্ষিণ, পটাশপুর, ভগবানপুর, খেজুরি, এগরা ও রামনগর বিধানসভায় ভোট গ্রহণ করা হয়। পশ্চিম মেদিনীপুরের দাঁতন, কেশিয়াড়ি, গড়বেতা, শালবনী, মেদিনীপুর ও খড়গপুর এই ছটি বিধানসভায় নির্বাচন হয় এদিন ।

ঝাড়্গ্রামের বিনপুর, নয়াগ্রাম, গোপীবল্লভপুর ও ঝাড়্গ্রাম বিধানসভাতে চারটি শনিবার সকাল থেকেই চলে ভোটগ্রহণ পর্ব। পুরুলিয়া জেলার ৯ টি বিধানসভা বাঘমুন্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা ও রঘুনাথপুরে সকাল থেকে ভোটারদের দীর্ঘলাইন চোখে পড়ে।
বাঁকুড়া জেলার বিধানসভা আসনের সংখ্যা ১২ টি আসনের মধ্যে শনিবার রায়পুর, রানিবাঁধ, ছাতনা ও শালতোড়া এই চারটি আসনে ভোটগ্রহণ করা হয়। এদিন ঝাড়গ্রামের চারটি ও পুরুলিয়ার নটি সবকটিতেই ভোট গ্রহণ করা হয়। বাকি তিন জেলার বাকি আসনগুলোতে দ্বিতীয় দফার ভোট গ্রহণ করা হবে ১ এপ্রিল। শনিবার বিজেপি এবং তৃণমূল মূল দুই প্রতিপক্ষ একাধিক অভিযোগ তুলেছে একে অপরের বিরুদ্ধে। যদিও দুই পক্ষই দাবি করেছে ভোটের ফলাফল তাদের পক্ষে যাবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে প্রথম দফার নির্বাচনে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত পূর্ব মেদিনীপুরে ৮২.৪২ শতাংশ ভোট পড়েছে। পশ্চিম মেদিনীপুরে ভোট পড়েছে ৮০.১৬ শতাংশ, ঝাড়গ্রামে ৮০.৫৫ শতাংশ, বাঁকুড়ায় ৮০.০৩ শতাংশ ও পুরুলিয়াতে ৭৭.১৩ শতাংশ ভোট পড়ে।

 

বিধানসভা কেন্দ্রের নিরিখে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত সবথেকে বেশি ভোট পড়েছে বাঁকুড়ার শালতোড়া বিধানসভা কেন্দ্রে। ওই বিধানসভাতে ভোট পড়েছে ৮৫.২৫ শতাংশ পূর্ব মেদিনীপুরের খেজুরিতে ভোট পড়েছে ৮৪.৪৩ শতাংশ কাঁথি দক্ষিণ বিধানসভা কেন্দ্রে ভোট পড়েছে ৮৩.৭৬ শতাংশ, কাঁথি উত্তর বিধানসভা কেন্দ্রে ভোট পড়েছে ৮৩.১২ শতাংশ। গোপীবল্লভপুর বিধানসভা কেন্দ্রে ভোট পড়েছে ৮২.৭০ শতাংশ। মেদিনীপুর বিধানসভা কেন্দ্রে ভোট পড়েছে ৮১.১৪ শতাংশ ও পটাশপুর বিধানসভা কেন্দ্রে ভোট পড়েছে ৮১.৩০ শতাংশ।
২০১৬ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন হয়েছিল ৬ দফায়। সেই নির্বাচনে প্রথম দফায় ভোট পড়েছিল ৭৯.৭ শতাংশ, দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দানের হার ছিল ৭৯.৭ শতাংশ। তৃতীয় ও চতুর্থ দফায় ভোট পড়েছিল যথাক্রমে ৭৯.২২ ও ৭৮ শতাংশ। পঞ্চম ও ষষ্ঠ দফায় ভোট দানের হার বেশ কিছুটা বেড়ে যায়। পঞ্চম দফায় ভোট পড়েছিল ৮১.৬৬ শতাংশ। ষষ্ঠ দফায় পড়েছিল সবচেয়ে বেশি ভোট ৮৪.২৪ শতাংশ।
যদিও এদিন গড়ে আশি শতাংশের বেশি ভোট পড়ায় খুশি মূল দুই প্রতিপক্ষ। তবে শেষ হাসি কে হাসবে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে ২ মে পর্যন্ত।

Share and Enjoy !

0Shares
0



Previous article.
Next articleরঙে রঙে স্পন্দন
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সাম্প্রতিক খবর

মন্তব্য

Share and Enjoy !

0Shares
0
error: Content is protected !!