Sunday, November 27, 2022
HomeখেলাEURO CUP : কঠিন লড়াইয়ে মুখোমুখি জার্মানি ইংল্যান্ড

EURO CUP : কঠিন লড়াইয়ে মুখোমুখি জার্মানি ইংল্যান্ড

আমার বাংলা ওয়েব, ২৯ জুন :শুধুমাত্র একটা জয় যেটা বদলে দিতে পারে ইংল্যান্ডের ইতিহাসকে। গড়তে পারে নতুন ইতিহাস। ইউরো কাপ ফুটবলে জার্মানি ইংল্যান্ড ম্যাচে এক জনের বিদায় নিশ্চিত। ওয়েম্বলি স্টেডিয়ামে যে হারবে ইউরো কাপ থেকে তাকে বিদায় নিতে হবে। অতীত ইতিহাস বলছে ১৯৬৬ এর পর যে কোন  নকআউট প্রতিযোগিতায় জার্মানির মুখোমুখি হয়ে ইংল্যান্ড কোনোদিন জিততে পারেনি। এখনো পর্যন্ত তারা ১৯৬৬ এর বিশ্বকাপের পরে চারবার জার্মানির মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। চার বারই পরাজিত হয়েছে ইংল্যান্ড। এর মধ্যে আছে তিনবার বিশ্বকাপে হার একবার EURO CUP হার। তাই অতীত বদলাতে এদিন ঘরের মাঠে মুখিয়ে আছে গ্যারেথ সাউথগেটের দল। ইউরোর শেষ ষোলতে এদিন দুটি দল শেষ কামড় দেওয়ার চেষ্টা করবেই।

ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেট বলছেন, ‘আমাদের দলের কাছে সুযোগ এসেছে ইতিহাস তৈরি করার। যে ইতিহাস পরবর্তী প্রজন্মের মুখে হাসি ফোটাবে। ভুলিয়ে দেবে যন্ত্রণার কিছু কাহিনীকে’। তিনি আরো বলেন, ‘অতীতে কী হয়েছে সেটা নিয়ে কিছু এসে যায় না। আমি নিশ্চিত এবার আমরাই জিতবো। হ্যাঁ, জার্মানি দারুন দল। কিন্তু আমরা ওদের ভয় পাইনা।’

EURO CUP : কঠিন লড়াইয়ে মুখোমুখি জার্মানি ইংল্যান্ড

 

 

 

 

 

EURO CUP : কঠিন লড়াইয়ে মুখোমুখি জার্মানি ইংল্যান্ড

যদিও জার্মানির প্রাক্তন ফুটবলার দিয়েত মার হামান বলছেন, ‘ইংল্যান্ডকে আমরা প্রতিদ্বন্দ্বী হিসেবে মনে করি না।  আমরা সহজে ওদেরকে হারাবো।’ তবে জার্মানির কোচ কিছুটা হলেও সতর্ক। তিনি বলছেন, ‘ইংল্যান্ড প্রতিপক্ষ হিসেবে খুবই কঠিন। ওরা নিজেদের ঘরের মাঠে খেলবে।  ফলে আমাদের একদম নিখুঁত ফুটবল খেলতে হবে।’ ইংল্যান্ড ও জার্মানি মোট ৩২ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে জার্মানি জিতেছে ১৫ বার ইংল্যান্ড জিতেছে ১৩ বার। ৪ বার ড্র হয়েছে। নক আউট পর্বেও অবশ্য  জার্মানি ইংল্যাল্ডের চেয়ে এগিয়ে আছে৷ এর মধ্যে ১৯৬৬ বিশ্বকাপ  ফাইনালে  ইংল্যান্ড ৪-২ গোলে হারায় জার্মানিকে।

আরো খবর –বর্ষায় বর্ষাতি পেঁয়াজের চাষ লাভজনক : প্রথম পর্ব

তারপর চারবার নক আউট পর্বে তারা মুখোমুখি হয়েছে। চারবারই জিতেই জার্মানি। ২৫ বছর আগে ১৯৯৬ সালে এই ওয়েম্বলিতেই জার্মানির বিরুদ্ধে সাডেন ডেথে পেনাল্টি মিস করেছিলেন গ্যারেথ সাউথ গেট।  জার্মানি ৬-৫ এ জিতে চলে গিয়েছিল ফাইনালে। আজ সেই গ্যারেথ সাউথগেট ইংল্যান্ডের কোচ। আজ সেই ওয়েম্বলিতেই মুখোমুখি হচ্ছে জার্মানি ও ইংল্যান্ড। আজ জার্মানিকে হারাতে পারলেই শাপমুক্তির পাশাপাশি ইংল্যান্ড ফুটবলের ইতিহাসে জায়গা করে নেবেন গ্যারেথ সাউথগেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RELATED ARTICLES

সাম্প্রতিক খবর

মন্তব্য