Thursday, May 13, 2021
Homeখবর#West Bengal Election 2021: নীলবাড়ি দখলের লড়াইয়ের প্রথম পর্ব, আজ সবার চোখ...

#West Bengal Election 2021: নীলবাড়ি দখলের লড়াইয়ের প্রথম পর্ব, আজ সবার চোখ ৩০ আসনে

আমার বাংলা ওয়েব, ২৭ মার্চ :
শনিবার সকাল থেকে শুরু হয়ে গেল নীল সাদা বাড়ি দখলের প্রথম পর্ব (West Bengal Assembly election 2021)। এদিন প্রথম দফায় পাঁচটি জেলার ৩০ টি বিধানসভায় ভোট গ্রহণ পর্ব শুরু হয়েছে। আজ সারা রাজ্যের মানুষের নজর থাকছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়্গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলার মোট ৩০ টি আসনের দিকে। কারণ ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি আঠারোটি লোকসভা আসনে জয়লাভ করেছিল।এদিন পূর্ব মেদিনীপুরের ৭ টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে।যে কেন্দ্রগুলিতে ভোটগ্রহণ শুরু হয়েছে সেগুলি হল কাঁথি উত্তর, কাঁথি দক্ষিণ, পটাশপুর, ভগবানপুর, খেজুরি, এগরা ও রামনগর বিধানসভা।

পশ্চিম মেদিনীপুরের ১৫ টি বিধানসভার মধ্যে শনিবার দাঁতন, কেশিয়াড়ি, গড়বেতা, শালবনী, মেদিনীপুর ও খড়গপুর এই ছটি বিধানসভায় নির্বাচন শুরু হয়েছে ।

ঝাড়্গ্রামের চারটি বিধানসভা কেন্দ্র আছে। বিনপুর, নয়াগ্রাম, গোপীবল্লভপুর ও ঝাড়্গ্রাম বিধানসভা। চারটি আসনেই ভোট গ্রহণ শুরু হয়েছে শনিবার সকাল থেকেই।

পুরুলিয়া জেলার বিধানসভা আসনের সংখ্যা ৯ টি। বাঘমুন্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা ও রঘুনাথপুর। সবকটি আসনেই সকাল থেকে ভোটারদের দীর্ঘলাইন চোখে পড়েছে।
বাঁকুড়া জেলার বিধানসভা আসনের সংখ্যা ১২ টি। শনিবার ভোট গ্রহণ করা হচ্ছে রায়পুর, রানিবাঁধ, ছাতনা ও শালতোড়া এই চারটি আসনে।

শনিবার প্রথম দফা নির্বাচনে যে ৩০ টি আসনে ভোটগ্রহণ করা হচ্ছে ওই ৩০ টি আসনের মধ্যে লোকসভার নিরিখে কুড়িটি আসনের এগিয়ে ছিল বিজেপি। বাকি ১০ টি আসনে এগিয়ে ছিল তৃণমূল কংগ্রেস।
অথচ ২০১৬ বিধানসভা নির্বাচনের ফলাফলে চোখ রাখলে দেখা যাবে ৩০ টি আসনের মধ্যে বিজেপির দখলে একটাও আসন ছিল না। ২৭ টি আসন পেয়েছিল তৃণমূল কংগ্রেস। কংগ্রেসের দখলে ২ টো ও বামেদের দখলে ছিল একটা আসন। লোকসভা নির্বাচনের নিরিখে বিজেপি শূন্য থেকে শুরু করে ২০ টি আসনে এগিয়ে যায়। অন্যদিকে তৃণমূল কংগ্রেসের আসন কমে দাঁড়ায় ১০ টি তে।বাম কিংবা কংগ্রেস একটাও আসন পায়নি। অংকের নিরিখে দেখতে গেলে ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির লাভ হয়েছিল ২০ টি আসন। তৃণমূল কংগ্রেস ১৭ টি আসন হারায়। কংগ্রেস দুটি ও বামেরা একটা আসন হারায়। যদিও রাজনৈতিক মহলের মতে লোকসভা ও বিধানসভা নির্বাচনে ভোটের বেশ কিছু ফ্যাক্টর কাজ করে। যার ফলে হিসেব উলোটপালোট হয়ে যায়।

Share and Enjoy !

0Shares
0



RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সাম্প্রতিক খবর

মন্তব্য

Share and Enjoy !

0Shares
0
error: Content is protected !!