Wednesday, June 9, 2021
Homeরাজ্যআজ ঘোষণা হচ্ছে না মাধ্যমিক উচ্চমাধ্যমিকের সূচি, পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে জল্পনা

আজ ঘোষণা হচ্ছে না মাধ্যমিক উচ্চমাধ্যমিকের সূচি, পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে জল্পনা

আমার বাংলা ওয়েব, ২ জুন: বুধবার দুপুরে সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচনার কথা থাকলেও হঠাৎ করে সেই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ফলে বুধবার দুপুরে সেই পরীক্ষা সূচি আপাতত ঘোষণা করা হচ্ছে না। অন্যদিকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটা বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। করোনা পরিস্থিতির জেরে গতকাল বাতিল করা হচ্ছে CBSC ও ISE পরীক্ষা। এরপর বুধবার মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার  সূচি ঘোষণা কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হল। ফলে জল্পনা তৈরি হয়েছে পরীক্ষা কি তাহলে বাতিল হতে পারে? যদিও যে ৩ জনের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে তারা ৭২ ঘন্টার মধ্যে সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

করোনা অতিমারির জেরে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা চলতি বছরে নির্দিষ্ট সময়ে নেওয়া সম্ভব হয়নি। কয়েকদিন আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন জুলাই মাসের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। তবে পরীক্ষার নিয়ম বেশ কয়েকটা পরিবর্তন করা হয় বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো বুধবার দুপুরে সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি জানানোর সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু পরীক্ষার সূচি ঘোষণা করার আগে সমস্ত দিক খতিয়ে দেখতে আজকের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

চলতি বছরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২১ লক্ষ।মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, করোনা পরিস্থিতির জেরে ছাত্রছাত্রীদের কথা ভেবে CBSE বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে। তিনি আরো জানান, পরীক্ষার্থীদের স্বাস্থ্য ও নিরাপত্তাকেই সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে।

শিক্ষা দফতর সূত্রে জানা গেছে,মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কি না তা নিয়ে সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি সেই কমিটি ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট দেবে। এখন বিশেষজ্ঞ কমিটি কী রিপোর্ট দেবে সেই দিকেই তাকিয়ে ২১ লক্ষ ছাত্রছাত্রী ও তার পরিবার পরিজনেরা।

Share and Enjoy !

0Shares
0



LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RELATED ARTICLES

সাম্প্রতিক খবর

মন্তব্য

Share and Enjoy !

0Shares
0